টমেটো কি লিভার ক্যান্সার প্রতিরোধ করে?

টমেটো একটি খুবই জনপ্রিয় শীতকালীন সবজি। অবশ্য বর্তমানে বারোমাসি জাত থেকে সারাবছরই টমেটো পাওয়া যায়! মাছের সাথে কিংবা কোনো তরকারির সাথে অথবা সালাদ হিসেবে টমেটো খেতে পছন্দ করে না, এমন কেউ আছে বলে মনে হয় না! তো, আজকের পোস্টে আমরা টমেটো নিয়ে একটা গুরুত্বপূর্ণ তথ্য জানব। তথ্যটি হলো- টমেটো কি লিভার ক্যান্সার প্রতিরোধ করে? চলুন এই প্রশ্নের উত্তর জানা যাক!

আরও পড়ুন: ফেসবুক আইডি হ্যাক হওয়া থেকে বাঁচানোর উপায়!

টমেটো কি লিভার ক্যান্সার প্রতিরোধ করে?

লাল রঙের এই ফলটি মূলত সোলানেসি (solanaceae) পরিবারের ও লাইকোপার্সিকন (Lycopersicon) গণের অন্তর্ভুক্ত। এর কাণ্ড কোমল ও রসালো।উদ্ভিদবিজ্ঞানের ভাষায় টমেটো আসলে একটি ফল! কিন্তু এটি সবজি হিসেবেই সারা পৃথিবীতে অধিক পরিচিত। সবজি ও সালাদ হিসেবে ভিটামিন -খনিজ যুক্ত টমেটোর সারা বিশ্বেই প্রচুর চাহিদা রয়েছে। ক্ষুদ্র ও মাঝারি চাষীদের জন্যেও এটা বিশেষ অর্থকরী সবজি। সবজি হিসেবে ব্যবহার ছাড়াও খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পেও টমেটোর ব্যবহার রয়েছে। রান্নার উপকরণ হিসেবে এবং অন্য খাবারের সাথে টমেটো সসও বেশ জনপ্রিয়।

দেখতে আকর্ষণীয়, স্বাদে অনন্য, উচ্চ পুষ্টিযুক্ত এবং একাধিক উপায়ে ব্যবহার উপযোগিতার ফলেই টমেটোর জনপ্রিয়তা এত বেশি ধারণা করা হয়। এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন-এ এবং ভিটামিন-সি। এ ছাড়া টমেটোতে লাইকোপিন নামে একটি উপাদান রয়েছে, যা ফুসফুস, পাকস্থলী, অগ্ন্যাশয়, কোলন, স্তন, মূত্রাশয়, প্রোস্টেট ইত্যাদি অঙ্গের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে বলে বিজ্ঞানীদের ধারণা ছিল।

আরও পড়ুন: গ্যাস্ট্রিকের সমস্যায় কেন খেজুর খাবেন?

সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে যে, অতিরিক্ত পরিমাণ চর্বি বা তেলযুক্ত খাবার খেলে লিভার ক্যান্সার হওয়ার যে ঝুঁকি থাকে, তা প্রতিরোধ করতে সাহায্য করে এই টমেটো।

ইঁদুরের ওপর করা ওই গবেষণাটিতে দেখা গেছে, টমেটোর মধ্যে থাকা- লাইকোপেন, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্ল্যামেটরী, অ্যান্টি-ক্যান্সার উপাদান ফ্যাটি লিভারের সমস্যা কমায়। সেই সাথে প্রদাহ সারায় এবং লিভার ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

গবেষক দলের মধ্যে একজন যুক্তরাষ্ট্রের টাফটস ইউনিভার্সিটির অধ্যাপক জিয়াং-ডোং ওয়াং বলেন, ‘সালাদ হিসেবে, প্রক্রিয়াজাত, পেস্ট করা, টিনজাত, কেচাপ, জুসসহ টমেটো দিয়ে তৈরি করা যেকোন ধরনের খাদ্যে প্রচুর পরিমাণে লাইকোপিন থাকে।’ তিনি আরও বলেন, ‘আমাদের গবেষণায় দেখা গেছে যে, টমেটো দিয়ে তৈরি প্রক্রিয়াজাত সব ধরনের খাবারের চেয়ে টমেটোর পাউডার লিভার ক্যান্সার প্রতিরোধ করতে সবচেয়ে বেশি কার্যকর ভূমিকা রাখতে পারে!’

আরও পড়ুন: পর্যাপ্ত ঘুমের প্রয়োজনীয়তা কী?

তিনি আরও জানান, টমেটো এমন একটি খাবার যাতে ভিটামিন ই, সি, ফলিক অ্যাসিড, বিটা ক্যারোটিন, খনিজ, ফেনোলিক যৌগ এবং ডিটারেরি ফাইবার ইত্যাদি থাকে। ইঁদুরের ওপর করা ওই গবেষণায় দেখা গেছে, শুধু লিভার ক্যান্সার প্রতিরোধই না, শরীরে প্রদাহজনিত ব্যাকটেরিয়ার আক্রমণ ঠেকাতেও টমেটো বেশ ভূমিকা পালন করে।

গবেষণায় আরও জানা গেছে যে, আরও কিছু ফল, যেমন-পেয়ারা, তরমুজ, জাম্বুরা, পেঁপে যেগুলিতে লাইকোপিন উপাদান আছে সেগুলো ক্যান্সার প্রতিরোধের জন্য বেশ উপকারী। তবে এসব ফলের চেয়ে টমেটোর কার্যকারিতা অনেক বেশি।

আরও পড়ুন: ৫টি ইন্টেরেস্টিং এনড্রয়েড এপ ২০২২!

গবেষণায় আরও জানা গেছে যে, নিয়মিত টমেটো ও টমেটো দিয়ে তৈরি খাবার খেলে হৃদরোগের ঝুঁকি কমে আসে। এ ছাড়া ডায়াবেটিস এবং অন্যান্য ক্যান্সার যেমন-প্রোস্টেট, ফুসফুস, স্তন, কোলন ক্যান্সার প্রতিরোধেও টমেটো ভূমিকা পালন করে।

আশা করি, আপনারা সবাই – টমেটো কি লিভার ক্যান্সার প্রতিরোধ করে? এই প্রশ্নের উত্তর পেয়ে গেছেন! তো, যারা টমেটো পছন্দ করেন না কিংবা কম খান; তারা এখন থেকে বেশি বেশি টমেটো খাওয়া শুরু করবেন এবং স্বাস্থ্য ঝুঁকি কমাবেন!

এ ধরনের আরও নতুন নতুন লেখা পেতে  উইকিহাউ৩৬০তে চোখ রাখুন।

তথ্যসূত্র:

আরও পড়ুন: নিজের একটা ওয়েবসাইট থাকা কেন জরুরি?

 

3 thoughts on “টমেটো কি লিভার ক্যান্সার প্রতিরোধ করে?”

মন্তব্য করুন:

%d bloggers like this: