প্যাসিভ ইনকাম জেনেরেট করতে কেন নিউজ পোর্টাল চালু করা উচিত?

এই পর্যন্ত আমরা উইকিহাউ৩৬০তে  অনলাইন থেকে ইনকাম, ফ্রিল্যান্সিং ইত্যাদি বিষয়ে অনেক পোস্ট করেছি। ওগুলো যারা পড়েননি, আমাদের সাইটের পোস্ট ফিড থেকে পড়ে নিতে পারেন। আজকের পোস্টে আমরা গুরুত্বপূর্ণ একটা টপিকে কেস স্টাডি দেখব। অনলাইন থেকে প্যাসিভ ইনকাম জেনেরেট করতে কেন নিউজ পোর্টাল চালু করা উচিত? আসুন এই প্রশ্নের উত্তর বিস্তারিত জানা যাক। 

আরও পড়ুন: সেলফ ডিজিটাল থেকে আয় করুন ঘরে বসে!

প্যাসিভ ইনকাম জেনেরেট করতে কেন নিউজ পোর্টাল চালু করা উচিত?

অ্যালেক্সা র্যাংকে যদি চেক করেন দেখবেন যে বাংলাদেশের টপ‍ ৫০ টা সাইটের মধ্যে ২২ টাই হলো অনলাইন নিউজ পোর্টাল। আর এই নিউজ পোর্টালগুলোর মধ্যে সবচেয়ে কম ট্রাফিকের যে সাইট; সেটা শুধু গুগল অ্যাডসেন্স থেকে আয় করে মাসে ১৫০০+ ডলার! আর অন্যদিকে সবচেয়ে বেশি ট্রাফিকের সাইটটার সর্বোচ্চ ইনকাম মাসে ৪ লক্ষ+ ডলার পর্যন্ত!

আরও পড়ুন: বেস্ট প্রাইসে ডোমেইন কিনবেন কীভাবে?

এগুলো তো শুধু গুগল অ্যাডসেন্স থেকে আয়ের পরিমাণ। অ্যাডসেন্স বাদ দিলেও, ফেসবুক ইন্সট্যান্ট আর্টিকেল, ন্যাটিভ কন্টেন্ট অ্যাড (এমগিড, ট্যাবুলা), লোকাল অ্যাড কিংবা স্পন্সরশিপ , ইউটিউব থেকে আয়; এসব সহ হিসেব করলে মোট অ্যামাউন্টটা কত হতে পারে চিন্তা করে দেখতে পারেন!

আর এ কারণেই টপ ৫০ টার জায়গায় যদি টপ ১০০০ টা সাইট ধরা হয়, তাহলে দেখবেন সেখানে নিউজ পোর্টালের সংখ্যা হবে ৫০০+। আর তার মধ্যে ম্যাক্সিমাম নিউজ পোর্টালই প্যাসিভ ইনকাম জেনেরেট করে।

এখন প্রশ্ন হলো: আপনিও কি এই কাজ করতে পারবেন অর্থাৎ নিউজ পোর্টাল চালাতে পারবেন?

হ্যাঁ, অবশ্যই পারবেন। তবে এই কাজ শুরু করতে গেলে আপনার অনেক টাকা ইনভেস্টমেন্ট লাগবে, লোকবল লাগবে। আর ইনডিভিজুয়াল ব্লগ সাইট [যেমন: আমাদের এই উইকিহাউ৩৬০] মেইনটেইন করার চেয়ে নিউজ সাইট মেইনটেইন করা অনেক কঠিন ব্যাপার। তাই অনেকে টাকা আয়ের অ্যামাউন্ট শুনে অতি লোভে এই সেক্টরে লাফ দেয়, ধুম করে একটা নিউজ পোর্টাল খুলে ফেলে। পরে দেখা যায়, কাজ ঠিকমতো আগাচ্ছে না। আশানুরূপ প্রফিট না আসায় হতাশ হয়ে হাল ছেড়ে দিতে বাধ্য হয় অনেকেই।

আরও পড়ুন: সেরা ৫টি ফ্রি সিএমএস প্ল্যাটফর্ম!

তাই, যদি এই সেক্টরে সফল হতে চান, কাজ শুরু করার সময় একদম কোমর বেঁধে নামতে হবে। হাতে বিনিয়োগ করার মতো টাকা ও কাজ করার মতো লোকবল নিয়ে তবেই শুরু করতে হবে। আর ফলাফল না আসা পর্যন্ত মাটি কামড়ে মার্কেটে পড়ে থাকতে হবে! একটা নিউজ পোর্টাল স্টার্টআপ শুরু করা জন্য প্রাথমিকভাবে যে বিষয়গুলোর ওপর লক্ষ রাখলে; উদ্যোগটি ব্যর্থ হওয়ার সম্ভাবনা কমে সেগুলো হলো:

  • প্রথমেই আপনাকে একটা ইউনিক, ব্র্যান্ডেবল ডোমেইন নেম সিলেক্ট করে কিনতে হবে। [ ভিডিয়ো: # কীভাবে একটি পারফেক্ট ডোমেইন নির্বাচন করবেন? ]
  • এরপর ভালো একটা হোস্টিং কিনতে হবে। ইনভেস্ট কম থাকলে শুরুতে শেয়ারড হোস্টিং কিনতে পারেন, এরপর ইনকাম আসা শুরু হলে সার্ভারে মাইগ্রেট হতে পারেন। তবে নিউজ পোর্টালের জন্য ক্লাউড হোস্টিং সবচেয়ে বেস্ট। একটা ক্লাউড সার্ভারের জন্য আপনার মাসে ৫০ হাজার টাকা থেকে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ব্যয় হতে পারে।
  • ডোমেইন হোস্টিংয়ের ব্যবস্থা হওয়ার পর, নিউজ সাইটটা ভালো ডেভেলপার দিয়ে ডিজাইন করতে হবে। আপনি নিজে করতে পারলে অনেকটা খরচ বেঁচে যাবে। প্রো টিপস: প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম দিয়ে নিজে নিজে করলে সহজ ও ইউজার ফ্রেন্ডলি হবে।
  • এরপর আপনার নিউজ লেখার জন্য অন্তত ৪-৫ জন নিউজ রিপোর্টার দরকার। তাদেরকে প্রতিমাসে সর্বনিম্ন ৩-৪ হাজার টাকা বেতন দিতে হবে।
  • এ ছাড়া পোর্টালের জন্য অন্তত ১ জন আইটি স্পেশালিস্ট ও ১ জন স্যোশাল মিডিয়া মার্কেটার রাখা জরুরি।
  • আর আপনি যদি পোর্টালের ফেসবুক পেজে ও ইউটিউব চ্যানেলে ভিডিয়ো কন্টেন্ট ছাড়তে চান, সেক্ষেত্রে ১ জন কন্টেন্ট ক্রিয়েটর প্লাস ভিডিয়ো ইডিটর রাখারও প্রয়োজন পড়তে পারে।
  • সব ঠিকঠাক সেটাপ হয়ে গেলে, পোর্টালে দিনে অন্তত ৫০-১০০ টার মতো নিউজ পোস্ট করতে থাকুন নিয়মিত।

ওপরের এই টিপসগুলো ফলো করলে আশা করি আপনি আপনার নিউজ পোর্টাল থেকে প্যাসিভ ইনকাম জেনেরেট করতে সক্ষম হবেন!

আরও পড়ুন: সেরা ৬টি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস!

One thought on “প্যাসিভ ইনকাম জেনেরেট করতে কেন নিউজ পোর্টাল চালু করা উচিত?”
  1. তথ্যবহুল পোস্ট। শীঘ্রই আমি একটা নিউজ পোর্টাল চালু করব, প্ল্যান করেছি।

মন্তব্য করুন:

%d bloggers like this: