সাইটের জন্য বেস্ট থিম ও প্লাগিন খুঁজে নিন!

আমাদের মধ্যে অনেকেই নিজের পার্সোনাল ওয়েবসাইট কিংবা বিজেনেস ওয়েবসাইট, নিউজ পোর্টাল কিংবা যেকোনো ওয়েবসাইট তৈরিতেই ওয়ার্ডপ্রেস ব্যবহার করে থাকি। এমনকি আমাদের এই উইকিহাউ৩৬০ সাইটটিও ওয়ার্ডপ্রেসে তৈরি। ওয়ার্ডপ্রেসের বহুল ব্যবহারের কারণ হয়তো অনেকেই ইতিমধ্যে জানেন! বর্তমানে ওয়ার্ডপ্রেস হলো সবচেয়ে জনপ্রিয় ও সহজ একটি সিএমস [কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম] ও ওয়েবসাইট বিল্ডিং টুল।  [w3Techs এর তথ্যমতে, মার্কেট শেয়ার দিক থেকে পৃথিবীর মোট ওয়েবসাইটের ৩৮.৫ শতাংশ আর সিএমএস এর ৬৩.৫ শতাংশই ওয়ার্ডপ্রেসের দখলে!] আপনি যদি ওয়ার্ডপ্রেস কাস্টমাইজেশনের কাজগুলো ভালোমতো পারেন, তাহলে কোনো ডেভেলপারের কাছে না গিয়েই নিজেই ওয়ার্ডপ্রেস দিয়ে নিজের সাইট ডেভেলপ করে ফেলতে পারেন। নতুনদের জন্যেও মোটামুটি খুব সহজ কাজ এটা! তো, ওয়ার্ডপ্রেস দিয়ে যেকোনো সাইট বানাতে গেলেই শুরুতেই লাগে একটি থিম এবং বেশ কিছু প্লাগিন। ওয়ার্ডপ্রেসের থিম হলো পুরো সাইটার মূল কাঠামো কিংবা কঙ্কাল, আর প্লাগিনগুলো হলো সাইটটিকে রান করে বিভিন্ন কাজ সম্পাদনের রসদ তথা ওয়েব অ্যাপ্লিকেশন। তো আজকের পোস্টে আমরা জানব- নিজের ওয়ার্ডপ্রেস সাইটের জন্য বেস্ট থিম ও প্লাগিন খুঁজে নেওয়ার উপায় সম্পর্কে। চলুন তাহলে শুরু করা যাক।

আরও পড়ুন: নিজের একটা ওয়েবসাইট থাকা কেন জরুরি?

কীভাবে সিপ্যানেলে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হয় জানতে নিচের ভিডিয়োটি দেখুন:

আরও পড়ুন: উদ্ভট উটের পিঠে চলেছে স্বদেশ | আবুল হাসনাত বাঁধন

সাইটের জন্য বেস্ট থিম ও প্লাগিন খুঁজে নেবেন কীভাবে?

ওয়ার্ডপ্রেসের থিমগুলো ফ্রি কিংবা পেইড ভার্সন দুটোই থাকে। ফ্রি থিমগুলোর চেয়ে পেইড বা প্রিমিয়াম থিমের ফিচার অনেক বেশি অর্থাৎ সুবিধা বেশি পাওয়া যায়! একইভাবে প্লাগিনের ক্ষেত্রেও ফ্রি প্লাগিনের চেয়ে প্রিমিয়াম প্লাগিনেই বেশি সুবিধা পাওয়া যায়। তবে ইনভেস্টমেন্ট কম থাকলে, শুরুতেই কেউ বেশি খরচ না করে ফ্রি থিম ও ফ্রি পাগিন ব্যবহার করতে চাইলে সমস্যা নেই। ফ্রি থিম আর প্লাগিন দিয়েও প্রফেশনাল সাইট বানিয়ে ফেলা যায়!

তবে, একটা সমস্যা হলো ওয়ার্ডপ্রেস ডিরেক্টরিতে হাজার হাজার থিম আর প্লাগিন আছে। আবার সেগুলোর নির্দিষ্ট ক্যাটেগরিও আছে। মানে হলো- নিউজ পেপার, কোম্পানি, ই-কমার্স, লোকাল বিজনেস, ইত্যাদি নিশের জন্য ভিন্ন ভিন্ন ডিজাইনের অনেক থিম আছে, অনেক প্লাগিন আছে। তো, আপনার সাইটটি যে ক্যাটেগরির সেটার জন্য সবচেয়ে বেস্ট থিম খুঁজে নেবেন কীভাবে? এই খোঁজার কাজটি নিউবিদের জন্য অনেক কষ্টসাধ্য হতে পারে।

আরও পড়ুন: ফেসবুক আইডি হ্যাক হওয়া থেকে বাঁচার উপায়!

আপনি যদি বিগিনার হোন, তবে এর জন্য ভয়ের কিছু নেই। এটার ভালো সমাধানও আছে।  সমাধানের জন্য আপনাকে  এই সাইটে (Templatics) যেতে হবে! সাইটটিতে গেলে আপনি বিভিন্ন ক্যাটেগরি অনুযায়ী ওয়ার্ডপ্রেসের বেস্ট থিম ও প্লাগিনগুলোর রিভিউ পেয়ে যাবেন। প্রতিটা থিম ও প্লাগিনের সুবিধা-অসুবিধা ডিটেইলস পড়ে নিতে পারবেন। এ ছাড়া যেকোনো ফ্রি ও প্রিমিয়াম ভার্সনের মধ্যে তুলনাও করতে পারবেন। তো, সবকিছু ঘেটেঘুটে দেখে, এরপর, নিজের সাইটের জন্য বেস্ট থিম ও প্লাগিন খুঁজে নেওয়ার আদর্শ জায়গা হলো Templatics! কোনো প্রকার সমস্যা ছাড়াই আপনার ওয়েবসাইটের জন্য বেস্ট থিম ও প্লাগিন বেছে নেবেন, এরপর ডিজাইন করে ফেলতে পারেন নিজের সাইট!

ওয়ার্ডপ্রেসে কীভাবে থিম ও প্লাগিন ইন্সটল করতে হয় জানতে চাইলে নিচের ভিডিয়োটি দেখুন:

আশা করি, সবাই কীভাবে সাইটের জন্য বেস্ট থিম ও প্লাগিন খুঁজে নেবেন? সে সম্পর্কে ধারণা পেয়ে গেছেন। পরবর্তীতে আমরা ওয়ার্ডপ্রেস নিয়ে বিস্তারিত আরও অনেকগুলো পোস্ট দেবো! সেগুলো সবার আগে পড়তে চাইলে উইকিহাউ৩৬০ সাইটে চোখ রাখুন।

আরও পড়ুন: পর্যাপ্ত ঘুমের প্রয়োজনীয়তা কী?

2 thoughts on “সাইটের জন্য বেস্ট থিম ও প্লাগিন খুঁজে নিন!”

মন্তব্য করুন:

%d bloggers like this: