সেরা ৫টি ফ্রি সিএমএস প্ল্যাটফর্ম!

সিএমস [CMS] এর পূর্ণ রূপ হলো- কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম [Content Management System]. এই সিএমএস আসলে কী? কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা সিএমএস হচ্ছে মূলত একটি ওয়েব ভিত্তিক সফটওয়্যার। যেটার সাহায্যে খুব সহজেই কোনো প্রকার কোডিং নলেজ ছাড়াই একটি ওয়েবসাইট তৈরি করা এবং সেটা পরিচালনা করা যায়। ওয়েবসাইট বানানোর এবং পরিচালনা করার সকল প্রয়োজনীয় উপাদান সিএমএস সফটওয়্যারের এর মধ্যে থাকে। সিএমএসের সাহায্যে আপনি আপনার ওয়েবসাইটের টেক্সট, ইমেজসহ সকল কনটেন্ট (লেখা / ছবি / ভিডিয়ো – ইত্যাদি) খুব সহজেই পোস্ট করা, ইডিট করা কিংবা ডিলিট করা, সবকিছু করতে পারবেন। এ ছাড়া আপনি আপনার সাইটে অসংখ্য ওয়েবপেজ তৈরি করতে পারবেন এবং আপনার সাইটের সব কিছু নিয়ে একটা সার্চ ইঞ্জিন থাকে সেটাও তৈরি করতে পারবেন; কোনো প্রকার কোডিং করা ছাড়াই। ওয়েব ডেভেলপার নন, প্রোগ্রামিং জানেন না, এমন ব্যক্তিও এখন সিএমএসের মাধ্যমে যেকোনো প্রফেশনাল ওয়েবসাইট বানিয়ে ফেলতে পারেন। এই কারণেই মূলত সিএমএস সারাবিশ্বের এত বেশি জনপ্রিয়। রিপোর্ট অনুযায়ী সারা বিশ্বের মোট ওয়েবসাইটের ৬০% বেশি ওয়েবসাইট সিএমএস ব্যবহার করে। [Source: w3Techs] । তো অনলাইনে শত শত সিএমএস সফটওয়্যার রয়েছে। তার মধ্যে কিছু কিছু বেশ জনপ্রিয়, কিছু কিছু অতটা পরিচত না। আমরা যেহেতু ব্লগার, আমাদের কাজ ব্লগিং নিয়ে, তাই এই পোস্টে আমরা সহজে ব্লগিং করা যায় এমন সিএমএস সফটওয়্যার নিয়ে আলোচনা করব। তো আজকের পোস্টে আমরা জানব, ব্লগিং করার জন্য সেরা ৫টি ফ্রি সিএমএস প্ল্যাটফর্ম কিংবা সফটওয়্যার সম্পর্কে! চলুন তাহলে শুরু করা যাক।

আরও পড়ুন: উদ্ভট উটের পিঠে চলেছে স্বদেশ | আবুল হাসনাত বাঁধন

সেরা ৫টি ফ্রি সিএমএস প্ল্যাটফর্ম:

  • ওয়ার্ডপ্রেস [WordPress]: ওয়ার্ডপ্রেস হলো সিএমএস এর কিং। কারণ পৃথিবীর মোট ওয়েবসাইটের ৩৮.৫ শতাংশ ওয়ার্ডপ্রেসের দখলে। মোট সিএমএস এর মার্কেট শেয়ার হিসেব করলে ৬৩.৫ শতাংশই হলো ওয়ার্ডপ্রেসের দখলে। ব্লগিং থেকে শুরু করে ইকমার্স স্টোর পর্যন্ত এহেন কোনো ওয়েবসাইট ক্যাটেগরি নেই যেটা ওয়ার্ডপ্রেস দিয়ে বানানো যায় না। আপনি ওয়েব ডেভেলপার না হলেও, কোডিং কিংবা প্রোগ্রামিং না জানলেও ওয়ার্ডপ্রেস থেকে এমন প্রফেশনাল সাইট বানিয়ে ফেলতে পারবেন যেটা কোডিং করে করতে বছরের পর বছর লেগে যেতে পারে। দারুণ দারুণ থিম ও প্লাগিনের সমন্বয়, ইজি সেটাপ, বিগিনার ফ্রেন্ডলি, ফ্রি এবং ইফেক্টিভ, প্রফেশনাল ডিজাইন, সবগুলো কারণ মিলিয়ে নিজের শ্রেষ্ঠত্ব অনেক বছর ধরে টিকিয়ে রেখেছে ওয়ার্ডপ্রেস। ওয়ার্ডপ্রেসের ব্যবহার দিন দিন বাড়ছে বৈ কমছে না। তাই ওয়ার্ডপ্রেসকে হয়তো কেউ নাম্বার ওয়ান থেকে নামাতে পারবে না। ফলে শুধু ওয়ার্ডপ্রেসকে ঘিরেই অনলাইনে তৈরি হয়েছে বিলিয়ন ডলারের ইন্ডাস্ট্রি। মজার ব্যাপার হলো আমাদের এই ব্লগবিডি সাইটটিও ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি।
  • উইক্স [Wix]: মার্কেট শেয়ার দিক থেকে মোট ওয়েবসাইটের ১.৫ শতাংশ আর সিএমএস এর ২.৫ শতাংশ নিয়ে, ব্লগিং ফ্রেন্ডলি সিএমএস হিসেবে আমার লিস্টে ২ নাম্বারে অবস্থান করছে উইক্স। বেশ অনেকটা ওয়ার্ডপ্রেসের মতন হলেও ওয়ারপ্রেসের মতো অতটা জনপ্রিয়তা অর্জন করতে পারেনি উইক্স। তবে উইক্সের ব্যবহারকারী দিন দিন আস্তে আস্তে বৃদ্ধি পাচ্ছে, ফলে মার্কেট শেয়ারও বেড়ে যাচ্ছে উইক্সের। নতুন নতুন অনেক ব্লগার, ইকমার্স বিজনেসম্যান উইক্সে ঝুঁকছেন।

আরও পড়ুন: বই পড়ার মধ্যমে হতাশা থেকে মুক্তি!

  • ব্লগার [Blogger]: ব্লগার হলো টেক জায়ান্ট গুগলের ব্লগিং সিএমএস। সারা বিশ্বে ব্লগিং করার জন্য ওয়ার্ডপ্রেসের পর গুগলের ব্লগার হলো সবচেয়ে জনপ্রিয় সিএমএস। তবে ব্লগারের সীমাবদ্ধতা হলো এটাতে ব্লগিং ছাড়া অন্য কোনো ক্যাটেগরি নিয়ে কাজ করা যায় না। মূলত ব্লগারদের জন্যই এটা ডেডিকেটেডলি ডিজাইন করা। আপনি যদি শুধুমাত্র লেখালেখি করার উদ্দ্যেশ্যে ব্লগসাইট খুলেন, তাহলে গুগল ব্লগার হলো একদম খরচবিহীন বেস্ট অপশন। [শুধুমাত্র ডোমেইন কিনতে খরচ লাগে]। পূর্বে প্রচুর ব্যবহারকারী থাকলেও, ইদানীং কিছুটা কমে গেছে ব্লগারে।  ফলে ব্লগারের বর্তমান মার্কেট শেয়ার মোট ওয়েবসাইটের ১ শতাংশ আর সিএমএস এর ১.৬ শতাংশ।
  • মিডিয়াম [Medium]: লেখালেখি কিংবা ব্লগিং এর জন্য আরও একটা পপুলার সিএমএস হলো মিডিয়াম। তবে লেখালেখি ছাড়া আর বিশেষ কোনো ফিচার না থাকায়, অধিকাংশ ব্লগারই এটাকে স্যোশাল মিডিয়া কিংবা ওয়েব ২.০ হিসেবে ব্যবহার করে। মিডিয়াম এর মূলত লেখক-পাঠককে একত্রিত করতে কাজ করে, তাই মিডিয়াম সিএমএস এর ডিজাইনও সে অনুযায়ী করা।
  • থাম্বলার [Tumblr]: থাম্বলার আরও একটা  সিএমএস প্ল্যাটফর্ম। মিডিয়ামের মতো এদেরও লক্ষ লক্ষ ইউজার থাকার পরেও ওয়েবসাইট বিল্ডার হিসেবে খুব একটা জনপ্রিয়তা লাভ করেনি। তবে স্যোশাল মিডিয়া ও ওয়েব ২.০ হিসেবে থাম্বলার ব্লগারদের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

আশা করি সবাই  সেরা ৫টি ফ্রি সিএমএস প্ল্যাটফর্ম সম্পর্কে ধারণা পেয়েছেন। এ ধরনের আরও নতুন নতুন পোস্ট পেতে উইকিহাউ৩৬০তে চোখ রাখুন।

আরও পড়ুন: বেস্ট প্রাইসে ডোমেইন কিনবেন কীভাবে?

3 thoughts on “সেরা ৫টি ফ্রি সিএমএস প্ল্যাটফর্ম!”

মন্তব্য করুন:

%d bloggers like this: