৫টি ইন্টেরেস্টিং এনড্রয়েড এপ ২০২২!

পুরো পৃথিবীতে আড়াই বিলিয়ন মানুষ এন্ড্রয়েড স্মার্টফোন ইউজ করে। তাদের প্রয়োজন মেঠাতে প্রতিনিয়ত প্রচুর এন্ড্রয়েড এপ ক্রিয়েট করছেন এন্ড্রয়েড এপ্লিকেশন ডেভেলপাররা। তাই গুগল প্লে স্টোরে প্রতিনিয়ত আপলোড হচ্ছে নতুন নতুন মোবাইল এপ্লিকেশন। ফলে, সকল প্রকার প্রয়োজনের এপ আমরা পেয়ে যাই সেই এপ স্টোরে। এরকম প্রয়োজনীয় ৫টি ইন্টেরেস্টিং এনড্রয়েড এপ নিয়ে আমরা কথা বলব আজকের ব্লগে। যেই এপগুলো অনেক গুরুত্বপূর্ণ। এই এপগুলো ব্যবহার করলে আপনার সিকিউরিটি, টাইমিং সকল দিকে ভালো ইফেক্ট পড়বে এবং আপনার এন্ড্রয়েড ইউসেজটা আরো স্মুথ হবে। তাই চলুন, জেনে নেই।

৫টি ইন্টেরেস্টিং এনড্রয়েড এপ ২০২২

১. Loom App

Loom হলো একটি স্ক্রিন রেকর্ডার এপ। গুগল প্লে স্টোরে হাজার হাজার স্ক্রিন রেকর্ডার এপ আছে। কিন্তু Loom Screen Recorder হলো অন্যতম বেস্ট এপ। অন্যান্য এপে যখন স্ক্রিন রেকর্ড করা হয়, তখন আমরা অনেক ইস্যু ফেইস করি।

যেমন অন্যান্য এপে স্ক্রিন রেকর্ড করলে, সেই রেকর্ডেড ফাইল আপনার লোকাল মেমরিতে থেকে যায়। যদি এটি কারও সাথে শেয়ার করতে চান তবে গুগল ড্রাইভ বা মেগা তে আপলোড দিয়ে, তারপর সেই লিংক জেনারেট করে শেয়ার করতে হয়।

আরও পড়ুন: সেরা ৫টি ফ্রি সিএমএস প্ল্যাটফর্ম!

কিন্তু Loom এর ক্ষেত্রে ভিন্ন। সেখানে ভিডিও রেকরড হবার পর, অটোমেটিক তা ক্লাউড সার্ভারে আপলোড হয়ে লিংক জেনারেট হয়ে যায়। সেই লিংক আপনি যে কারো সাথে শেয়ার করতে পারবেন। পাশাপাশি Loom App ব্যবহার করে স্ক্রিন রেকর্ডিং এর সাথে সাথে আপনি ফ্রন্ট ক্যামেরা দিয়েও ভিডিও-ও করতে পারবেন।

২. Asteroid App

অনেকেই স্ট্যাটিক ইমেজ এর চেয়ে মুভেবল ইমেইজের ওয়ালপেপার ইউজ করতে পছন্দ করে। আর সেই মুভিং ইমেইজ যদি হয় থ্রি ডাইমেশনাল বা ত্রিডি, তাহলে তো আরো ইন্টেরেস্টিং হবে বিষয়টা। সকল থ্রিডি ওয়ালপেপার এপ্লিকেশন এর মধ্যে এই এপটি খুবই ভালো পারফর্ম করে।

এই এপ ব্যবহার করলে দুইটা অপশনে এর কালার ও থিম কাস্টমাইজ করা যায়। এস্টারয়েড ও নেবুলা। আপনি আপনার পছন্দমতো কাস্টোমাইজেশন করে ইউজ করতে পারেন এই অসাধারণ থ্রিডি এনিমেটেড ওয়ালপেপার এপ্লিকেশনটি।

৩. Who Touched My Phone App

এই এপটি খুবই ইন্টেরেস্টিং একটি এপলিকেশন। খুব সহজেই আপনি এটি গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন এবং ফোনে ডাউনলোড করে নিতে পারবেন।

ধরুন, আপনি আপনার ফোন লক করে রেখেছেন আপনার ফোনের প্রাইভেসি রক্ষার জন্য। এখন কেউ যদি আপনার ফোনে এক্সেস নিতে চায়, তাহলে সে দুইটা জিনিস করতে পারে। হয় তাকে একটার পর একটা ভুল কিন্তু রিলেভেন্ট পাসওয়ার্ড দিয়ে ট্রাই করে আপনার ফোনে এক্সেস নিতে হবে, নয়তো কোনোভাবে আপনার পাসওয়ার্ড জেনে নিয়ে এক্সেস নিতে হবে।

আরও পড়ুন: সেরা ৬টি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস!

এখন এই এপ আপনাকে উভয় সিচুয়েশন থেকে কিছুটা হলেও রক্ষা করবে। কেউ যদি একাধিক বার ভুল পাসওয়ার্ড এন্টার করে, তবে এই এপ, অটোমেটিক ফ্রন্ট ক্যামেরা চালু করে সেই সাস্পেক্টের ছবি তুলে নিবে। তাহলে, আপনি বুঝে যাবেন কে বারবার আপনার ফোনে এক্সেস করার ট্রাই করছিলো।

আবার কেউ যদি দুই একবার ট্রাই এর পর এক্সেস করে ফেলে, তবে এই এপ স্ক্রিন রেকরডিং এর সাহায্যে ওই আনওথোরাইজড ইউজারের সকল এক্টিভিটি রেকরড করে তা পরে সেইভ করে রেখে দিবে। এভাবে আপনি জানতে পারবেন, আপনার অজান্তে আপনার স্মারটফোন কে ইউজ করছে, এবং কেন ইউজ করছে?

৪. Stellarium App

আপনি চাইলে লাইভ মহাকাশ এক্সপ্লোর করতে পারেন এই এপ দ্বারা। কখন কোন ইন্টারস্টেলার অবজেক্ট কোথায় আছে? গ্রহ নক্ষত্রের অবস্থান ইত্যাদি সম্পর্কে আপনি জানতে পারবেন এই এপ ইউজ করে।

৫. Touch Locker App

কোনো গুরুত্বপূর্ণ কিছু ওয়াচ করার সময় হঠাৎ ফোনে এক্সিডেন্টালি টাচ লেগে আমাদের মনোযোগে ব্যঘাত ঘটায়, ওই জিনিসটাও হয়তো আমরা হারিয়ে ফেলি। এক্ষেত্রে Touch Locker এপটি আপনাকে প্রোটেকশন দিবে এরকম অনাক্ষাংখিত ঘটনা না ঘটার ক্ষেত্রে।

আপনি কিছু দেখার সময় টাচ লকার অন করে দিতে পারেন, এবং অফ করতে চাইলে নোটিফিকেশন প্যানেল থেকে অফ করে দিতে পারেন ম্যানুয়ালি।

আরও পড়ুন: সেলফ ডিজিটাল থেকে আয় করুন ঘরে বসে!

*****

প্রিয় পাঠক, এই ছিল ২০২২ সালের জন্য – ৫টি ইন্টেরেস্টিং এনড্রয়েড এপ! উপরোক্ত ৫টি এপ সবার কাছে গুরুত্বপূর্ণ নাও হতে পারে। তবে কালেকশনে রেখে ট্রাই করে ইউজ করতে পারেন, এতে দোষের কিছুই নেই। এতে করে আপনি একটি এপ সম্পর্কে জানতে পারবেন, পাশাপাশি আপনার ফোনকেও স্মার্ট থেকে ওভার স্মার্ট হিসেবে গড়ে তুলতে পারবেন।

লেখক: Umar Bin Nazim

3 thoughts on “৫টি ইন্টেরেস্টিং এনড্রয়েড এপ ২০২২!”

মন্তব্য করুন:

%d bloggers like this: